Aadhar update – লাগবে না ATM কার্ড, এখন থেকে আধার কার্ড দিয়েই তুলতে পারবেন টাকা
অতিমারির ভয় এবং লকডাউনে বন্দীকালীন অবস্থায় ব্যাঙ্ক বা এটিএম থেকে টাকা তোলাও সমস্যাজনক হয়ে উঠেছিল সাধারণ মানুষের কাছে, বিশেষত বয়স্ক মানুষদের জন্য। তাদের পেনশন বা ভাতার টাকা পেতে এই অতিমারির মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে ব্যাঙ্ক বা এটিএমের লাইনে দাঁড়াতে হত। পোস্ট অফিস আধার সক্ষম পেমেন্ট সিস্টেমের সাহায্যে এইবার মানুষের দোরগোড়ায় টাকা পৌঁছে দেওয়ার উদ্যোগ ইন্ডিয়ান পোস্ট অফিসের।
ইন্ডিয়ান পোস্ট অফিসের বক্তব্য, “কোভিড-মহামারী চলাকালীন, ইন্ডিয়া পোস্ট কার্যকরভাবে কোভিড উপযুক্ত আচরণ অনুসরণ করে আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AePS) লেনদেনের মাধ্যমে লোকেদের দোরগোড়ায় অর্থ বিতরণ করবে।” এক্ষেত্রে সাধারণ মানুষকে সবার প্রথমে আধার সক্ষম পেমেন্ট সিস্টেম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হবে।
এই আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AePS) হল একটি ব্যাঙ্কিং পদ্ধতি যার সাহায্যে ব্যাঙ্ক তার গ্রাহকদের আধার কার্ডের সাহায্যেই ব্যাঙ্কের টাকা লেনদেন করতে দেয়। এইপিএস ও আইপিপিবিতে অংশগ্রহনকারী ব্যাঙ্কের গ্রাহকদের জন্যই এই সুবিধা প্রযোজ্য। এইপিএস এর মাধ্যমে ব্যালেন্স চেক, মিনি স্টেটমেন্ট, ট্রান্সকশন সবকিছুই করা সম্ভব হয়ে থাকে।

এইপিএসের সুবিধা উপলব্ধের পদ্ধতিগুলো হল :
গ্রাহককের অবশ্যই আইপিপিবি অংশগ্রহণকারী ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকতে হবে। গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো থাকতে হবে। গ্রাহককে মনে রাখতে হবে, কেবলমাত্র আধার কার্ডের বায়োমেট্রিক প্রমাণের সাহায্যেই এআইপিএস-এর মাধ্যমে লেনদেন করা সম্ভব। এছাড়া ইন্ডিয়া পোস্ট ডোরস্টেপ পেমেন্টসের সুবিধা পাওয়ার জন্য গ্রাহককে 155299 নম্বরে যোগাযোগ কেন্দ্রে কল করতে হবে এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। এরপর গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করানো ফোন নম্বরটিতে একটি ওটিপি যাবে। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের প্রতিনিধিদের কাছে সেই ভিজিটের বিবরণ নিশ্চিত করতে হবে গ্রাহককে। এরপর গ্রাহকরা নিজের অ্যাকাউন্ট নম্বর বা মোবাইল নম্বর প্রদান করতে হবে বা ডোরস্টেপ প্রতিনিধিকে নিজের QR কার্ড দেখাতে হবে।