বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু, ৫ ঘন্টার যাত্রাপথ কমে দাঁড়াল মাত্র ৬ মিনিটে

রাজকুমার মণ্ডল, কলকাতা : আবার এক বিষ্ময়। বিশ্বের দীর্ঘতম (‌ World Longest )‌ ঝুলন্ত সেতু। তুরস্কের ইউরোপীয় এবং এশীয় উপকূলের সংযোগরক্ষাকারী সেতু। ১৯১৫ সালে কানাক্কালে সেতুর দীর্ঘতম প্রধান স্প্যান, হল ঝুলন্ত সেতুর দুটি টাওয়ারের মধ্যে দূরত্ব। প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগান তুরস্কের দারদানেলেস বিশালাকার ঝুলন্ত সেতু উদ্বোধন করেন। দুই দশকের ক্ষমতায় থাকাকালীন তৈরী প্রকল্পগুলির মধ্যে অন্যতম সেরা। তুরস্কের ইউরোপীয় এবং এশীয় উপকূলের সংযোগ রক্ষাকারী সেতু (‌ World Longest )‌ । তুর্কি এবং দক্ষিণ কোরিয়ার সংস্থা দ্বারা নির্মিত সেতুর খরচ প্রায় ২.৫ বিলিয়ন ইউরো। বিশ্বের যেকোনো ঝুলন্ত সেতুর মধ্যে এটির দীর্ঘতম।World Longest

২০০২ এ প্রথম ক্ষমতায় আসার পর থেকে এরদোগানের সাফল্যের তালিকায় বেশ কয়িকটি মেগা প্রকল্প রয়েছে। যার মধ্যে রয়েছে নতুন ইস্তাম্বুল বিমানবন্দর, ইস্তাম্বুলের বসফরাস প্রণালীর নীচে রেল ও রাস্তার টানেল এবং টানেলের উপর সুদীর্ঘ সেতু (‌ World Longest )‌ । এরদোগান প্রথম বিশ্বযুদ্ধের সময় দারদানেলসে ফরাসি ও ব্রিটিশ বাহিনীর চক্রান্তের কথা প্রকাশ করেছিলেন, অটোমান নৌবাহিনীর বিজয়ের বার্ষিকীতে একটি উদ্বোধনী অনুষ্ঠানে। তিনি বলেন,তুরস্কের বিনিয়োগ, কর্মশক্তি এবং রপ্তানিতে এগিয়ে রাখার ক্ষেত্রে এই প্রকল্পগুলির একটি বড় ভুমিকা রয়েছে। ইস্তাম্বুলে একটি ১৫ বিলিয়ন ডলারের একটি খাল ব্যস্ত বসফরাস প্রণালীতে চাপ কমানোর উদ্দেশ্যে (‌ World Longest )‌  তৈরী করা হয়।সমালোচকরা তুরস্কের অর্থনৈতিক দুর্দশা, পরিবেশগত ঝুঁকি এবং জনগণের বিরোধিতার কারণে প্রকল্পকে উন্মাদ প্রকল্প বলে অভিহিত করেছিলেন। দারদানেলেস সেতু প্রকল্পের কাজ শুরু হয় মার্চ ২০১৭ এ। তৈরী করতে প্রায় ৫ হাজারের এরও বেশি শ্রমিক কর্মরত ছিল।

আরো পড়ুন‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ মানবিক ফেডেরার, ইউক্রেনে আক্রান্ত শিশুদের জন্য দান করলেন ৫ লক্ষ

দীর্ঘতম সেতুটির দৈর্ঘ্য ২০২৩ মিটার অর্থাৎ ১.২৫ মাইল। ২০২৩ সালে তুর্কি প্রজাতন্ত্রের শততম বার্ষিকীর উদযাপনের উপহার দেওয়ার জন্য প্রস্তুত এই সেতু। ইস্তাম্বুলে নির্মিত তিনটি সেতুর পাশাপাশি তুরস্কের ইউরোপীয় এবং এশিয়ান উপকূলের সংযোগ রক্ষাকারী এক চতুর্থ সেতু (‌ World Longest )‌ । সেতুটির টাওয়ারগুলি ৩১৮ মিটার উঁচু এবং সেতুটির অ্যাপ্রোচ ভায়াডাক্ট সহ মোট দৈর্ঘ্য ৪.৬ কিলোমিটার অর্থাৎ ২.০ মাইল । আনাতোলিয়া এবং গ্যালিপোলি উপদ্বীপের মধ্যে যাতায়াতকারী যানবাহন এক ঘণ্টার ফেরি যাত্রায় দারদানেলিস অতিক্রম করতে সময় লাগত প্রায় পাঁচ ঘণ্টার মতো। এখন সময় লাগবে মাত্র ছয় মিনিট। এরদোগান বলেন, সেতুটি ব্যবহার করার জন্য যাত্রীবাহী যানবাহনের করমূল্য থাকবে ২০০ লিরা অর্থাৎ ১৩.৫০ ডলার ।




Leave a Reply

Back to top button