Dhamaka Movie Review- ‘ধামাকা’র পর কি হল? ‘ধামাকা’ই বা কিসের? বোমা না সুতলি বোমা

Dhamaka- একটি ফোনকল (Call)। ‘ধামাকা’র (Dhamaka) হুমকি। না, কেন? কোন এক সময় ‘ধামাকা’কারীর (Dhamaka) দুই বন্ধুকে দেশের কোন এক রাজনৈতিক কারণে মরতে হয়েছিল। এখন সেই তথাকথিত উগ্রপন্থীর বা ‘ধামাকা’কারীর চাই, দেশের এক মাননীয় মন্ত্রীর থেকে সারা দেশের সামনে ‘ক্ষমা প্রার্থনা’। আর এই কাজের মাধ্যম হিসাবে বাছা হল এক প্রাইম টাইম টিভি আঙ্কারকে (TV Anchor)। আবার এই আঙ্কারের জীবনও ভাল নয়। একে কাজে পদোবনতি (Demotion) তার উপর ডিভোর্স কেস। অর্থাৎ, যার ব্যক্তি জীবন (Proffessional life) এবং কর্মজীবন (Personal Life), দুই একই সাথে বেজায় খারাপ পরিস্থিতি। কি হতে চলেছে আগে? ‘ধামাকা’র (Dhamaka) কি হবে? কত লোকই বা মারা যাবে এই ‘ধামাকা’য় (Dhamaka)?
নানা চ্যালেনের মধ্যে ব্রেকিং নিউজের লড়াই, টিআরপির খেলা, অফিস কলিগদের পিছনে ছুরি মারার গল্পকেই সি-লিঙ্ক বিস্ফারণের সঙ্গে যুক্ত করে এগিয়ে নিয়ে গিয়েছেন পরিচালক রাম মাধবনি । আর এক সঙ্গে অনেকগুলো বিষয় দেখাতে গিয়েই ১ ঘণ্টা ৪৪ মিনিটের এই ছবিতে প্রথম আধঘণ্টার পরই গল্প গেছে ঘেঁটে আর দর্শকের মাথা যন্ত্রণায় যাবে ফেটে।
২০১৩ সালে মুক্তি পাওয়া কোরিয়ান ছবি ‘দ্য টেরর লাইভ’ (The Terror Live) থেকে অনুপ্রাণিত হয়েই ‘ধামাকা’ তৈরি করেছেন রাম। তবে কোরিয়ান ওই ছবিতে ভারতীয় ছবির উপাদান মেশাতে গিয়েই ও মুল ছবির কপি পেস্ট করতে গিয়েই হয়ে গেল গণ্ডগোল। যার ফলে, ছবির উদ্দেশ্য ও বিধেয় তো বোঝা গেলই না, সঙ্গে রইল না কোনও ম্যাসেজও।
সব টিভি চ্যানেলদের মধ্যেই চলে ব্রেকিং নিউজ দেওয়ার লড়াই। টিআরপির খেলা। আর এর মাঝে পড়ে রইল এক সাধারণ মানুষের প্রতিবাদ। এই সব কিছুকেই ‘ধামাকা’ ছবির চিত্রনাট্যে আনার চেষ্টা করেছেন পরিচালক। কিন্তু এর মধ্যে ছবির নায়কের দাম্পত্যের অশান্তি দর্শকের কিছুটা খাপছাড়াই লাগবে। টিআরপি উঠলেই নাকি বাঁচবে নায়কের অর্থাৎ তিভি আঙ্কারের সম্পর্ক! চিত্রনাট্যে এই মোচড়টা না আনলে হয়ত আর০অ একটু বেশি গ্রহণযোগ্য হত এই ছবি। অন্যদিকে, লাইভ টিভিতে সাংবাদিক স্ত্রীয়ের লাইভ খবরে আবেগপ্রবণ হয়ে ওঠাটাও অতিরঞ্জিকতা সৃষ্টি করেছে।
আরও পড়ুন…..Covid update- করোনার দাপট অব্যাহত রাজ্যে, ঊর্ধ্বমুখী আক্রান্তের সংখ্যা, চিন্তা বাড়ছে কলকাতায়
অভিনয়ের দিক থেকে গোটা ছবিতে কোন অভিনেতা অভিনেত্রীই ছাপ রাখতে পারেননি বলা চলে। কার্তিক আরিয়ান (Kartik Aaryan) ফের প্রমাণ করলেন, ফানি – লাভি – ডাভি ছবির জন্যই তিনি ঠিক আছেন। একটু ভারী চিত্রনাট্য হলেই, দুর্বল হয়ে পড়ে তার অভিনয় দক্ষতা। পরিবারের সাথে গল্প করতে করতে দেখার জন্যে এই ছবিকে ৫/১০ দেওয়া যেতে পারে। কিন্তু সিরিয়াস চিত্রনাট্যপ্রেমিদের জন্যে রাম মাধবানি (Ram Madhavani) পরিচালিত স্টারিং কার্তিক আরিয়ান (Kartik Aaryan) অভিনীত ‘ধামাকা’ (Dhamaka) যে একেবারেই শ্রেয় নয়, তা বলা চলে।