Bollywood Movies : বিতর্কই করেছে সুপারহিট, রইলো বলিউডের সাত অত্যন্ত বিতর্কিত সিনেমা

চলচ্চিত্র নাকি সমাজের আয়না একথা প্রায়ই বলে থাকেন জ্ঞানী গুণী মানুষেরা। সেই কারণেই চলচ্চিত্রের ( Bollywood Movies ) বিষয়ে প্রায়ই ফুটে ওঠে সমাজের ছবি। কিন্তু যুগ পাল্টানোর সঙ্গে সঙ্গে বদল হয় সমাজের। যে ছবি এককালে চরম আদরণীয় ছিল দর্শকমহলে সেই ছবির বার্তাও আদৌ কতদূর সমাজকে সঠিক পথের দিশা দেখাতে পারে এ নিয়ে প্রায়ই সৃষ্টি হয় বিতর্কের। বলিউডেই আমাদের চেনা এমন একাধিক ছবি আছে যাদের হিট তকমা থাকলেও চুলচেরা বিশ্লেষণে আদতে সমাজকে এগিয়ে নিয়ে যাবার বদলে পিছন দিকে টান মারে সিনেমার অন্তর্নিহিত বার্তা।
কুছ কুছ হোতা হ্যায়
করণ জোহরের পরিচালনায় শাহরুখ খান কাজল এবং রানী মুখার্জি অভিনীত এই ছবি আজও দর্শকমহলে তুমুল জনপ্রিয়। কিন্তু সিনেমায় দেখানো হয় অঞ্জলি সেই কলেজ জীবন থেকে রাহুলকে ভালোবাসলেও ( Bollywood Movies ) সে যখন তার টমবয় ইমেজ ছেড়ে শাড়ি লেহেঙ্গা গয়নায় আদর্শ ভারতীয় নারীর প্রতিমূর্তি হয়ে ওঠে একমাত্র তখনই তাকে গ্রহণ করে রাহুল। এখানেই প্রশ্ন ওঠে যে নারীকে ভালোবাসার প্রধান শর্তই কি বাইরের রূপ? পাশাপাশি এই সিনেমারই কালজয়ী ডায়লগ ছিল শাহরুখ খানের রাহুল চরিত্রের মুখে, হাম একবার জিতে হ্যায় একবার মরতে হ্যায়, পেয়ার একবার হোতা হ্যায় অর শাদী ভি একবারই হোতি হ্যায়। কিন্তু কার্যক্ষেত্রে সম্পূর্ণ উল্টো ঘটনা ঘটে যখন রাণী মুখার্জি রূপী টিনা রাহুলের প্রথম বউ হওয়া স্বত্ত্বেও মারা যাবার পর অঞ্জলিকে ভালোবেসে ফেলে রাহুল।
দঙ্গল
ভারতের বিখ্যাত কুস্তি পরিবার ফোগত পরিবারের কাহিনী আমির খান তুলে ধরেছিলেন তার অভিনীত দঙ্গল ছবিতে। চুড়ান্ত বাণিজ্যসফল এই ছবিরও মুদ্রার উল্টো পিঠের মতোই ভিন্ন আঙ্গিকে দেখলে কিছু খুঁত চোখে পড়ে। টক্সিক প্যারেন্টিং(toxic parenting) বিষয়টি নিয়ে ভারতে এখনো অতটা সচেতনতা না থাকলেও গোটা বিশ্বে এই বিষয়টি পরিচিত। দঙ্গল সিনেমায় ( Bollywood Movies ) টক্সিক প্যারেন্টিং এর আদর্শ উদাহরণ আমির খান অভিনীত চরিত্রটি যিনি স্পষ্ট ভাষায় মেয়েদের হয় কুস্তি নয় ঘরের কাজ এমন অপশন দেন। এক্ষেত্রে তার সঙ্গে অন্যান্য বাবা মায়ের কোন পার্থক্য নেই যিনি তার ছেলেমেয়েদের নিজের অধরা স্বপ্ন পূরণে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে জবরদস্তি করেন।
দোস্তানা
সমকামিতা বৈধ হলেও ভারতে আজও সমকামিতার ধারণাটিই সবক্ষেত্রে স্বচ্ছ নয়। এমন পরিস্থিতিতে বলিউডের হিট সিনেমার পরিচালক থেকে অভিনেতা সকলেরই দায় থেকে যায় সিনেমার মাধ্যমে বিষয়টি দর্শকের কাছে সুস্পষ্ট ভাবে উপস্থাপিত করার। অথচ দোস্তানার মতো ছবিতে পুরুষ সমকামীদের ( Bollywood Movies ) শুধু হাস্যকর ব্যক্তিত্ব হিসেবে উপস্থাপন করা হয়েছে তাই নয়, উপরন্তু তারা সর্বদা যৌনতার জন্য লালায়িত এমন ভুল বাতাও দেওয়া হয়েছে। এতে বাস্তবের সমকামী পুরুষদের সমাজে প্রাপ্য স্থান পাবার পরিবর্তে অসম্মানের ভাগীদারই করা হচ্ছে বেশি।
তনু ওয়েডস মনু রিটার্নস
কঙ্গনা রানাউত এবং আর মাধবন অভিনীত তনু ওয়েডস মনু সিরিজের দুটি ছবিই সমালোচক এবং দর্শকের প্রশংসা কুড়িয়েছিল। অথচ দ্বিতীয় ছবিতে দেখানো হয় নায়িকা স্বামীর ( Bollywood Movies ) বিরুদ্ধে মিথ্যে অভিযোগ এনে ফাঁসাচ্ছেন যার ফলে দেশ ছাড়তে হচ্ছে স্বামীকে। এখন নারী স্বাধীনতার নামে পুরুষের ওপর মানসিক অত্যাচার কখনোই সমর্থনযোগ্য হতে পারে না।
বাজিরাও মস্তানি
ইতিহাস নির্ভর হলেও রণবীর সিং দীপিকা পাড়ুকোন এবং প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত বাজিরাও মস্তানি সম্পূর্ণ সমালোচনা মুক্ত নয়। কাশীবাঈ এর উপস্থিতি স্বত্তেও বাজিরাও এবং মস্তানির ( Bollywood Movies ) প্রেমকাহিনীকে যেভাবে চলচ্চিত্রে উপস্থাপন করা হয় তা জন্ম দেয় এই প্রশ্নের যে বহুবিবাহ আইন করে নিষিদ্ধ ঘোষণা করা হলেও এই ধরনের ছবি কি পরোক্ষে বহুবিবাহকেই সমর্থন করছে?
সুলতান
পুরুষতান্ত্রিকতার হরেক নিদর্শন বারবার দেখা যায় ভারতীয় সিনেমায়। তারই আরেক রূপ ধরা পড়ে সলমন খান অভিনীত সুলতান সিনেমায় ( Bollywood Movies ) । এখানে কুড়ি বছরের পরিশ্রমের পর অবশেষে সফল কুস্তিগীর হয়েও অনুষ্কা অভিনীত চরিত্রটি যখন গর্ভবতী হয়ে পড়ে তখন এক কথায় ছেড়ে দেয় তার এত বছরের কেরিয়ার। এর কারণ “স্বামীর সুখই তার প্রকৃত মেডেল” পুরুষতান্ত্রিকতা এবং নারীর তথাকথিত ত্যাগের উগ্র রূপ এভাবেই ধরা পড়েছে এই ছবিতে।
আর রাজকুমার
শাহিদ কাপুর ও সোনাক্ষী সিনহা অভিনীত এই ছবিটি তথাকথিত হাসির ছবি হলেও ছবির মূল বক্তব্য যথেষ্ট অবমাননাকর। এখানে ছবির নায়ক এবং খলনায়কের মধ্যে চ্যালেঞ্জ ( Bollywood Movies ) হয় যার বিষয়বস্তু ছিল নায়িকার শাড়ি খুলতে পারা। এছাড়াও রোমান্টিক দৃশ্যের নামে জোর করে নায়িকার পোশাক খোলার দৃশ্যও যথেষ্ট আপত্তিকর। সবমিলিয়ে নারীর সম্মান বা নিজস্ব মতামতের তোয়াক্কা করাই হয়নি এই ছবিতে।
আরও পড়ুন……Serial TRP : শুরুতেই বাজিমাত করল ‘আলতা ফড়িং’! সোজা চ্যালেঞ্জ মিঠাইকে, রইল এসপ্তাহের TRP তালিকা